বিশিষ্ট অভিনেতা আলী যাকেরকে হারানোর দুই বছর…


উদয়ন বার্তা প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২২, ৬:৪৬ পূর্বাহ্ন /
বিশিষ্ট অভিনেতা আলী যাকেরকে হারানোর দুই বছর…

বিশিষ্ট অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আলী যাকেরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের আজকের দিনে (২৭ নভেম্বর) ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গুণী এই শিল্পী।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। ১৯৬০ সালে সেন্ট গ্রেগরি থেকে ম্যাট্রিক পাস করে নটরডেমে ভর্তি হন তিনি। সেখান থেকেই ইন্টারমিডিয়েট পাস করেন। এরপর সমাজ বিজ্ঞানে স্নাতক করেন। অনার্স পড়াকালেই ছাত্র রাজনীতিতে যোগ দিয়েছিলেন। ছাত্র ইউনিয়ন করতেন। অনার্স শেষ হওয়ার পর অর্থাৎ ১৯৬৭ সালে চলে যান করাচি। সেখানেই প্রথম অভিনয় করেন আলী যাকের। ১৯৬৯ সালে ঢাকায় ফিরেন তিনি।

আলী যাকের প্রথম মঞ্চ নাটকে অভিনয় করেন ১৯৭২ সালের ২১ ফেব্রুয়ারি। সেটা ছিল মুনীর চৌধুরীর বিখ্যাত নাটক ‘কবর’। তার অনবদ্য অভিনয় দেখে নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি জিয়া হায়দার আর সাধারণ সম্পাদক আতাউর রহমান আলী যাকেরকে আহ্বান জানান। তাদের নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায়ে যোগ দেয়ার জন্য বলেন। আলী যাকেরও যুক্ত হন। তারপর এক লম্বা বর্ণিল পথচলা।

আলী যাকের দেশজোড়া খ্যাতি পেয়েছেন টিভি নাটকের জন্য। দেশের ইতিহাসে অন্যতম দুটি বিখ্যাত ও কালজয়ী নাটক ‘বহুব্রীহি’ ও ‘আজ রবিবার’-এ অভিনয় করেছেন তিনি। ‘বহুব্রীহি’ নাটকে তার মামা চরিত্র এবং ‘আজ রবিবার’-এ বড় চাচা চরিত্র দুটি তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। যার ফলে দর্শকদের কাছে তিনি এখনও বড় চাচা নামেও পরিচিত।

কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদকসহ আরও অনেক সম্মাননা।