মানুষই আমাকে উদ্যোক্তা বানিয়েছে।


উদয়ন বার্তা প্রকাশের সময় : জানুয়ারী ৩, ২০২২, ৫:৪৫ অপরাহ্ন /
মানুষই আমাকে উদ্যোক্তা বানিয়েছে।

রাফিয়া শিকদারের বরিশালে জন্ম হলেও পড়াশোনা করছেন ঢাকার ইডেন মহিলা কলেজে।পাশাপাশি উদ্যোক্তা হিসেবে তৈরি করেছেন নিজের আলাদা অবস্থান। আসছে ১৬ জানুয়ারি এক বছর অতিক্রম করে দুই বছরে পা দিচ্ছে এই উদ্যোক্তার পেইজ NR Cake and Food. পেইজের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী এবং তার ভাবনা নিয়ে কথা বলেছেন উদয়নবার্তার সাথে –

উদয়নবার্তাঃ উদ্যোক্তা হওয়ার স্বপ্ন কবে থেকে দেখেছেন?
রাফিয়াঃ লক ডাউন যখন সাড়া পৃথিবী তে চলতে ছিল তখন আমার পুরনো স্বপ্ন থেকে সরে আসি। কারন ঐ টাইমে অনেকের এই জব চলে যায়। সেখান থেকে চিন্তা করলাম আমি নিজে কিছু করতে চাই। যা আমার পরিবারের নিরাপত্তাসহ দেশের জন্য কল্যানকর হবে।

উদয়নবার্তাঃ কেকের মত আইটেম কেন বেছে নিলেন?
রাফিয়াঃ আমি কেক বানাতে গিয়ে ১৮ বারের মত ব্যর্থ হয়েছি। যা অন্য কোন কিছু বানাতে এমন হয় নি। তবে আমি মনে প্রাণে বিশ্বাস করি ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি। আর এসব ক্ষেত্রে আমার একরকম জিদ কাজ করে। যা আমি পারি না তা যদি অন্য কেও পারে তবে কেন আমাকে দ্বারা হবে না? আরেকটা কারণ হচ্ছে কেক বানানো আমার কাছে সৃজনশীল একটা কাজ মনে হয়। কখনোই একজনের কেক অন্যজনের মত হবে না। যেটা একজন কাস্টমারের কাছে আমার স্বকীয়তা বজায় রাখতে যথেষ্ট। আমার কেকের স্বাদ ও গুনগত মানই আমাকে অন্য উদ্যোক্তা থেকে আলাদা করেছে।

উদয়নবার্তাঃ ব্যবসায় সফল হতে অনেক বেশি পুজি লাগে এই বিষয়ে আপনার অভিমত কি?
রাফিয়াঃ ব্যবসায় সফল হতে হলে তেমন কোন পুঁজি লাগে বলে আমার মনে হয় না। আমার পুঁজি ছিল ৫০০ টাকা। লাগে সময় ও সঠিকভাবে শ্রম প্রদান করার সদিচ্ছা৷

উদয়নবার্তাঃ সফল চাকরিজীবী এবং সফল উদ্যোক্তা এর মধ্যে কোনটা এগিয়ে রাখবেন এবং কেন?
রাফিয়াঃ অবশ্যই সফল উদ্যেক্তা। কারন একজন উদ্যেক্তাই পারে একজন সফল চাকুরীজীবি নিয়োগ দিতে। আমাদের বহুল বেকারত্বের এই দেশে অনেক বেশি সফল উদ্যোক্তা দরকার। যাদের হাত ধরে আরও কিছু মানুষের কর্মসংস্থান হবে।

উত্তরঃ একজন উদ্যোক্তার সফলতা ও ব্যর্থতা কীসের উপর নির্ভর করে?

রাফিয়াঃ উদ্যোক্তার সফলতা ও ব্যর্থতা নির্ভর করে সঠিক সময় ও কাস্টমারের প্রয়োজনের উপর। উদ্যোক্তাকে আগে খুঁজে বের করতে হবে কোন জিনিসটি মানুষের প্রয়োজন ও সহজলভ্য করা যাবে। এসব দিক মাথায় রেখেই তাকে তার পণ্য নিয়ে আগাতে হবে৷ হতে পারে সে যে পণ্যটি নিয়ে কাজ করছে তা আগেই মার্কেটে আছে। তারপরও সে সফল হতে পারবে যদি সেই পণ্যটি সে ভিন্নভাবে উপস্থাপন ও কাস্টমারের কাছে সহজলভ্য করতে পারে।

উদয়নবার্তাঃ উদ্যোক্তা হিসেবে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?

রাফিয়াঃ উদ্যোক্তা হিসাবে অনেক কিছু করার পরিকল্পনাই আছে। তবে সময় এবং পরিস্থিতি অনুযায়ী ধীরে ধীরে সামনের দিকে আগাতে চাই৷

উদয়নবার্তাঃ যারা উদ্যোক্তা হতে চান, তাদের জন্য আপনার পরামর্শ কী?

রাফিয়াঃ সবার আগে তাদের বলব আপনি কাজ শুরু করে দিন আজই এখন ই। উদ্যোক্তা হতে চাই এটা ভাবলে হবে না। আমি কখন উদ্যোক্তা হতে চাই এটা কখনো ভাবি নাই। মানুষ আমাকে উদ্যোক্তা বানিয়ে দিয়েছে। আর আপনার যদি উদ্যোক্তা জীবনে সফল হতে চায় ড্যাম কেয়ার ভাব টা আনতে হবে। কারন শুরুতে লোকে অনেক কিছু বলবে। সফল হলে তারা কংগ্রাচুলেশনস জানাবে। সুতারাং একজন উদ্যোক্তার শক্ত মানসিকতা থাকা জরুরি ।