বিপিএলের প্লেয়ার্স ড্রাফট হবে আগামীকাল


উদয়ন বার্তা প্রকাশের সময় : ডিসেম্বর ২৭, ২০২১, ১২:৪৭ অপরাহ্ন /
বিপিএলের প্লেয়ার্স ড্রাফট হবে আগামীকাল

ঢাকাঃ “বিপিএল২০২১” আসরের প্লেয়ার্স ড্রাফট হবে আগামীকাল, বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন। নিজামউদ্দিন বলেন, “আগামীকাল ঢাকার একটি হোটেলে এই ইভেন্টের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। এটি শুরু হবে বেলা ১২টায়। আমরা সেভাবেই পরিকল্পনা করেছি।”
ফ্র্যাঞ্চাইজিগুলি ইতিমধ্যেই একজন স্থানীয় ক্রিকেটারকে সরাসরি চুক্তিবদ্ধ করেছে। প্লেয়ার্স ড্রাফটে দেশি-বিদেশিসহ বাকি সব খেলোয়াড়কে বাছাই করতে হবে। তাছাড়া প্রতিটি দলকে একটি ম্যাচের জন্য একাদশে তিনজন বিদেশী খেলোয়াড় অন্তর্ভুক্ত করতে হবে।
বিসিবির সিইও বলেছেন, “আজকে আমাদের ফ্র্যাঞ্চাইজিরা কাকে ধরে রেখেছে এবং কাদের ড্রাফটে থাকবে তার একটি পরিষ্কার চিত্র আমরা পাব। আমরা অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে তা প্রচার করব।”
স্থানীয় খেলোয়াড়দের জন্য ছয়টি এবং বিদেশি খেলোয়াড়দের জন্য পাঁচটি বিভাগ রয়েছে।
এ ক্যাটাগরির স্থানীয় খেলোয়াড়দের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ লাখ টাকা এবং একই ক্যাটাগরির বিদেশী খেলোয়াড়রা পাবেন USD 75 হাজার (64.3 লাখ টাকা)।
নিজামউদ্দিন উল্লেখ করেছেন যে 400 টিরও বেশি খেলোয়াড় ড্রাফটে থাকবে এবং টুর্নামেন্টের জন্য কিছু উচ্চ-প্রোফাইল খেলোয়াড় উপলব্ধ থাকবে। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, “এখানে ৪০০ জনের বেশি আন্তর্জাতিক ক্রিকেটার রয়েছে। বিভিন্ন দেশের ক্রিকেটাররা নিবন্ধন করেছেন। কেউ কেউ অনলাইনে নিবন্ধন করেছেন আবার কেউ তাদের এজেন্ট ও সংস্থার মাধ্যমে নিবন্ধন করেছেন।”
“কিছু (হাই প্রোফাইল ক্রিকেটার) পাওয়া যাবে। যারা ড্রাফটে নেই তাদের সরাসরি দল বাছাই করছে। হয়তো শীঘ্রই নাম জানতে পারবেন।”
দেশের নিয়মিত ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলের অষ্টম আসর শুরু হবে আগামী বছরের ২১ জানুয়ারি।
ছয় দলের এই আসরের আয়োজক ভেন্যু হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট। টুর্নামেন্টের ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। টুর্নামেন্টটি ডাবল রাউন্ড রবিন ফরম্যাটে খেলা হবে এবং তারপরে তিনটি প্লে অফ এবং ফাইনাল হবে৷
ছয়টি দল প্রতিনিধিত্ব করবে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, কুমিল্লা, সিলেট ও ​​বরিশাল। ঢাকার মালিকানা থাকবে রূপা ফেব্রিক্স লিমিটেড এবং মারন স্টিল লিমিটেড (কনসোর্টিয়াম) এবং ডেল্টা স্পোর্টস লিমিটেড (আখতার গ্রুপ) চট্টগ্রাম ভিত্তিক পক্ষের মালিকানাধীন।
কুমিল্লা লিজেন্ডস লিমিটেড কুমিল্লা টিমের মালিক হবে এবং খুলনার মালিকানা থাকবে মাইন্ডট্রি লিমিটেড। প্রগতি গ্রীন অটো রাইস মিলস লিমিটেড এবং ফরচুন জুস লিমিটেড যথাক্রমে সিলেট ও ​​বরিশাল ভিত্তিক দলগুলির মালিকানা দাবি করবে।
টুর্নামেন্টের বিজয়ীর প্রাইজমানি হবে ১ কোটি টাকা এবং রানার্স আপ দল পাবে ৫০ লাখ টাকা।

 

উদয়নবার্তা/স্পোর্টস ডেস্ক